বুধবার, ২৫ মে ২০২২, ০৩:১৫ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদঃ
আন্তর্জাতিক বেসরকারী উন্নয়নসংস্থা “প্র্যাকটিক্যাল এ্যাকশন” মত বিনিময় সভা ফরিদপুরে টলার শ্রমিক বেলালের লাশ উদ্ধার লাভলী ইয়াসমিন সীমা বিভাগীয় পর্যায়ে সেরা নির্বাচিত হওয়ায় ভূমি মন্ত্রাণালয়ের পক্ষ থেকে সম্মাননা ক্রেস গ্রহন রাজেন্দ্র কলেজের ২৫ শিক্ষার্থীর খোঁজ মিলছে না দেশের কৃষকরা আমাদের মূল প্রাণ বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ফরিদপুর সদরের সহকারী কমিশনার (ভূমি ) লাভলী ইয়াসমিন সীমা বিভাগীয় পর্যায়ে সেরা নির্বাচিত হওয়ায় ভূমি মন্ত্রাণালয়ের পক্ষ থেকে সম্মাননা ক্রেস গ্রহন করছেন । ফরিদপুর শ্রমিক ইউনিয়ন নির্বাচনে ঝন্টুর নোমিনেশন পত্র জমা সাংবাদিক এম এ আজিজ আর আমাদের মধ্যে নেই সদরপুর বাড়িতে ঢুকে ইউপি চেয়ারম্যানের ছেলেকে হত্যা, স্ত্রী সংকটাপন্ন

ফরিদপুরে ১৪৪ ধারা অমান্য করে সীমানা নির্ধারনকৃত জমি জোর দখলের অভিযোগ

  • Update Time : সোমবার, ১৭ জানুয়ারী, ২০২২, ৩.২৪ পিএম
  • ১৪৭ Time View

ফরিদপুরে ১৪৪ ধারা অমান্য করে সীমানা নির্ধারনকৃত জমি জোর দখলের অভিযোগ

নিজস্ব প্রতিনিধি : সীমানা নির্ধারনকৃত জমি ভোগ দখলে থাকলেও এ জমি জোড় পুর্বক দখল করার জন্য গভীর রাতে সন্ত্রাসীদের দিয়ে তৈরিকৃত প্রাচীর ভেঙ্গে গুড়িয়ে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। এমনকি ঐ জমি নিজ নামে মিউটেশনসহ খাজনা পরিশোধ করে দীর্ঘ দিন ভোগ দখলে থাকা সত্তে¡ও বর্তমানে ঐ জমি জোর দখল করার জন্য প্রাণে মেরে ফেলার হুমকি প্রদান করছে প্রতিপক্ষ ফরিদপুর শহর তলির ঝিলটুলি নিবাসী ডা: এনায়েত করিম, মো: ইকবাল করিম, ডা: আকরাম এলাহী, শাহানা আক্তার, আলেয়া বেগম, নাদিরা আক্তার (মেরি), আল আছমাউল হুসনা।

এ বিষয়ে ভুক্তভোগী মোসা : হাসনা বানু (৬৮) এর অভিযোগ সুত্রে জানা যায়, ফরিদপুর মৌজার জমির বিবরণ জেএল নং ফরিদপুর ১১৮, বি,এস খতিয়ান নং ৩৪৭, দাগ নং ২৮৯৬,২৮৯৭,২৯১৮,তিন দাগে মোট জমি ৬০.৫২ শতাংশ জমির মধ্যে অভিযোগকারি মোছা: হাসনা বানুর প্রাপ্য অংশ মোট ৫.৫৩ শতাংশ জমি অভিযোগকারির পিতা মৃতঃ রোকন উদ্দিন মোল্ল্যা তার মৃত্যুর আগে মৌখিক ভাবে সীমানা নির্ধারন করে দেন যাহার সীমানা প্লার দ্বারা নির্ধারন করা থাকে। বাকী জমি ৩ পুত্র সন্তান ও ৪ কন্যা বুঝে নিয়ে ২ তলা, ১তলা ভবণ নির্মান করে দীর্ঘদিন বসবাস করে আসছে।

পরবতির্তে ঐ জমির নির্ধারনকৃত সীমানা অনুযায়ী ভোগ দখলে থাকাকালীন বিবাদীগণ বি,এস রেকর্ড এর সময় মোছাঃ হাসনা বানুর নাম গোপন করে অসৎ উপায়ে নিজেদের নামে রেকর্ড করে। পরে ২০০৮ সালে রেকর্ড সংশোধনী ৩০ ধারা মামলা করে অভিযোগকারির নামে পুনরায় রেকর্ড সংশোধীত হয়। রেকর্ড সংশোধন হওয়ার পরে মুল বিএস খতিয়ান নং ৩৪৭ থেকে অভিযোগকারির নিজ অংশ ও মাতার ওয়ারিশ হতে প্রাপ্ত অংশ মুলে প্রস্তাবিত খতিয়ান নং ৩৪৭/১ এ নামজারি করে পৃথক একটি খতিয়ান করেন।

অভিযোগকারির নামজারি মুলে ৫.৫৩ শতাংশ জমি প্রাপ্ত হয়ে হাল সন পর্যন্ত খাজনা পরিশোধ করে বি,এস ২৯১৮ নং দাগের উত্তর-পুর্ব অংশে দীর্ঘ দিন ভোগ দখলে আছেন। একপর্যায়ে উক্ত ৫.৫৩ শতাংশ জমি বিবাদীগন জোর পুর্বক দখলের নিমিত্তে বাউন্ডারি দিতে আসলে ভুক্তভোগী আইনের আশ্রয় নিয়ে কোতয়ালী থানায় একটি সাধারন ডায়েরী অন্তর্ভুক্ত করে যার নং, ৯৯, তা- ০২/১১/২০২১ইং।

এর আগে উক্ত জমি ভাগ বাটোয়ারা নিয়ে ফরিদপুর পৌরসভা বরাবর অভিযোগ করলে উক্ত ভাগ বাটোয়ারের লক্ষে পৌরসভা মিমাংসার জন্য নোটিশ জারি করা সত্তে¡ও বিবাদীগন হাজির না হয়ে নিজেদের প্রভাব খাটিয়ে ঐ জমি নিজেদের দখলে রাখার জন্য উল্টো হুমকি প্রদান করে। যা নিয়ে গত ২০১০ সালের ৩ ডিসেম্বর কোতয়ালী থানায় একটি সাধারন ডায়েরী অন্তর্ভুক্ত করেন যার নং ৬৭৭। হাসনা বানু অভিযোগে আারো জানায় তাকে তার দখলকৃত যায়গা থেকে উচ্ছেদ করার জন্য বিবাদী গণ প্রথমে বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এর কার্যালয়ে ১৪৪ ধারা জারি করে।

পরবর্তিতে অভিযোগকারিও বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এর কার্যালয়ে সরনাপন্ন হয়ে ১৪৪ ধারা জারি করে। পরে দুইটি ১৪৪ ধারার সরেজমিন দখল প্রতিবেদন এর তদন্তের জন্য সহকারি কমিশনার (ভূমি) ফরিদপুর বরাবর বিজ্ঞ আদালত প্রেরণ করেন। পরে উক্ত দুইটি প্রতিবেদনের রায় অভিযোগকারির মোছা: হাসনা বানুর পক্ষে আসে।

তবে ১৪৪ ধারা থাকা চলমান থাকা সত্তে¡ও এই রায়কে অমান্য করে গত ১২ ই জানুয়ারী দিবাগত রাত ১.৩০ মিনিটের সময় বিবাদীগনসহ ১০/১২ অজ্ঞাতনামা সন্ত্রাসীদের নিয়ে উল্লেখিত জমির উপর হাসনা বানুর তৈরিকৃত টিনের প্রাচীর ভেঙ্গে গুড়িয়ে দেয়। এতে অভিযোগকারির অন্তত ২ লক্ষ টাকার ক্ষতি সাধন হয় বলে তিনি অভিযোগ করেন। এ ঘটনায় এলাকাবাসী সন্ত্রাসীদের আতংকে পুলিশের জরুরী সেবা ৯৯৯ নম্বরে ফোন দিলে উক্ত সময়ে পুলিশ ঘটনা স্থলে আসার পর সন্ত্রাসীরা দ্রæত ঘটনাস্থল ত্যাগ করে বিবাদীগনের বাড়িতে পালিয়ে যায়।

বিষয়টি সকাল ৮ টার সময় হাসনা বানু জানার পর ঘটনাস্থলে গিয়ে প্রাচীর ভাঙ্গার বিষয়ে বিবাদীগনদের জিজ্ঞেস করলে নাদিরা আক্তার (মেরী) ও আল আসমাউল হুসনা ও অজ্ঞাত ১০/১২ জন সন্ত্রাসী বাহীনিরা অভিযোগকারী ও তার পরিবাররের লোকজনকে হুমকি দিয়ে বলে “তোর এই যায়গায় আসলে কুপিয়ে খুন করে ফেলব”। এ ছাড়াও উক্ত জমি তারা নিজেদের জোর পুর্বক ভোগ দখলে রাখবে বলে জমির প্রকৃত মালিক মোসা : হাসনা বানু সহ তার পরিবারকে প্রাণে মেরে ফেলার হুমকি প্রদর্শন করছে এবং বিভিন্ন মিথ্যা মামলা দিয়ে হয়রানী করছে।

উক্ত জমি সংক্রান্ত বিষয় নিয়ে কোতয়ালী থানায় দীর্ঘ ১১ বছর ধরে একাধীকবার অভিযোগ করলে পুলিশ মিমাংসার জন্য বারবার বিবাদীগনদের থানায় হাজির হতে বললে, তারা মৌখিক ভাবে আসতে চাইলেও কখনোই বিবাদীগন থানায় হাজির হয় না। এমতবস্থায় হাসনা বানুসহ তার পরিবার আতংকে দিন যাপন করছে। তাই সুষ্ঠ তদন্ত পুর্বক উক্ত জমিতে হাসনা বানু যাতে নিবিঘেœ তার সত্যবান জমিতে বসবাস করতে পারে এ বিষেয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সদয় হস্তক্ষেপ কামনা করেছে ভুক্তভোগী হাসনা বানুসহ তার পরিবার।

এ বিষয়ে অভিযুক্ত ডা: এনায়েত করিম এর সাথে এই প্রতিবেদকের কথা হলে উল্লেখিত অভিযোগের বিষয় অস্বীকার করেন। তবে মোসা: হাসনা বানু ঐ জমির প্রকৃত মালিক স্বীকার করে, এবং সল্প সময়ের মধ্যে বিষয়টি সমাধান করা হবে বলে তিনি জানান।

Prayer Timer

Prayer Timer

Share

আরও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Jamat Salat Time and Date

Jamat Salat Time and Date

যোগাযোগঃ- এস-টেক সপ
৩১,৩২ রাকিবউদ্দীন পৌর মার্কেট গোয়লচামট,ফরিদপুর।
মোবাইলঃ 01733160122
ওয়েবঃ https://s-techshop.com

অটো ব্রিকস্

অটো ব্রিকস্

স্বয়ংক্রিয় মেশিনে উৎপাদনকৃত

© স্বত্ব দৈনিক নাগরিক দাবী  - ২০১৯-২০২১
Design by S-Tech Shop