বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৩:৪৪ অপরাহ্ন
সর্বশেষ সংবাদঃ
ফরিদপুরে জ্ঞানের আলো ট্রাস্ট কর্তৃক শ্রেষ্ঠ শিক্ষকদের সম্মাননা প্রদান ফরিদপুরের কানাইপুর উচ্চ বিদ্যালয়ের সভাপতি সাইফুল ইসলাম কামাল ফরিদপুর পৌরসভায় অবকাঠামো নির্মান কাজের শুভ উদ্বোধন ভাঙ্গা ইউপি নির্বাচনে নিক্সন সমর্থিত ১১ ও জাফরউল্লাহ সমর্থিত ১ জন জয়ী ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন বাস্তবায়ন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত সালথায় রামকান্তপুর ইউপির প্রতিবন্ধী ভাতার যাচাই-বাছাই অনুষ্ঠিত ফরিদপুরের বিশিষ্ঠ সমাজসেবক মাশুক চৌধুরীর জানাযা সম্পন্ন ফরিদপুর পৌরসভায় পুষ্টি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ফরিদপুর প্রেসক্লাবের উন্নয়নে এক লক্ষ টাকার অনুদান দিলেন সমাজসেবক মহসিন শরীফ চরভদ্রাসন ইউপি নির্বাচনে তিন স্বতন্ত্র প্রার্থী নির্বাচিত

চরভদ্রাসন উপজেলার হরিরামপুরে কাশ বনে ফুটেছে কাশফুল

  • Update Time : বৃহস্পতিবার, ২১ অক্টোবর, ২০২১, ৫.৩৮ পিএম
  • ৭৩ Time View
চরভদ্রাসন উপজেলার হরিরামপুরে কাশ বনে ফুটেছে কাশফুল
চরভদ্রাসন উপজেলার হরিরামপুরে কাশ বনে ফুটেছে কাশফুল

চরভদ্রাসন উপজেলার হরিরামপুরে কাশ বনে ফুটেছে কাশফুল

চরভদ্রাসন প্রতিরিধি : ফরিদপুর চরভদ্রাসন পদ্মা নদী তীরবর্তী বিস্তীর্ণ কাশফুল বনে দর্শনার্থী-পর্যটকদের ঢল নেমেছে। সকালের সূর্যোদয় থেকে সূর্যাস্ত শেষে মাথার উপর চাঁদ ওঠা পর্যন্ত অবস্থান করেন দর্শনার্থী-পর্যটকরা। এই ভিন্নরকম আনন্দ মেলায় যোগ দিচ্ছেন শিশু-কিশোর, তরুণ-তরুণীসহ বিভিন্ন বয়সের নারী-পুরুষ। বুধবার বিকেলে পদ্মা নদী তীরবর্তী শ্বেতশুভ্র গালিচার মতো সাজানো কাশফুল বন এলাকা সরেজমিন পরিদর্শনকালে এমন প্রাণ-প্রকৃতির মেলবন্ধনের শৈল্পিক আয়োজন চোখে পড়ে।

ঋতুর রানী শরতের এখন ভরা যৌবন। শরতের অপরূপ অলঙ্কার নীল আকাশে সাদা মেঘের ভেলা আর বনে বনে শ্বেতশুভ্র স্নিগ্ধ কাশফুল তার অপরূপ নৈসর্গিক সৌন্দর্য মেলে ধরেছে। আর প্রকৃতির এমন অপরূপ নৈসর্গিক সৌন্দর্য দেখতেই ছুটছে প্রকৃতি রসিক লোকজন। চরভদ্রাসন পদ্মা নদী পাড়ের কাশফুলের এ বিশাল সাম্রাজ্য দেখতে তাই প্রকৃতিপ্রেমীদের আনাগোনা। ওপরে নীল আকাশে সাদা মেঘের ভেলা, সূর্যের তপ্তদহন আর চাঁদের স্নিগ্ধ হিরন্ময় আলো-ছায়ায় কাশবনে মৃদুমন্দ উদাস বাতাসে চলে প্রকৃতিপ্রেমী নারী-পুরুষের লুকোচুরির খেলা।

মুখে মুখে শারদ প্রকৃতির গান আর হৈ-হুল্লোড়ে প্রাণ প্রকৃতিকে অবগাহন করে মেতে উঠছেন অনাবিল আনন্দ-উল্লাসে।চরভদ্রাসন নদীর তীরবর্তী অঞ্চলে অবস্থিত কাশফুল বনে দেখা হয় একঝাঁক তরুণীর সঙ্গে। তারা সেই সময় লুকোচুরি খেলে এবং দু’হাত মেলে যেন মুক্ত বিহঙ্গের মতো কাশফুল বনে উড়ে বেড়াচ্ছিল। দূর থেকে কাশফুলের এ সাম্রাজ্য দেখে অনেকেরই মনে হতে পারে আকাশের সাদা মেঘের ভেলা জমে বরফ হয়ে নদ-নদীপারের এ বিশাল প্রান্তরকে ঢেকে রেখেছে। তাই এমন অপরূপ নৈসর্গিক সৌন্দর্য উপভোগে এখানে ভিড় জমছে প্রকৃতিপ্রেমীদের।

তারা এমন নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্যের সঙ্গে নিজেকে ক্যামেরায় ফ্রেমবন্দি করেও স্মৃতির অ্যালবাম সাজিয়ে নিচ্ছেন। ডাক পড়ছে প্রফেশনাল ক্যামেরাম্যানদেরও। শরতের এ কাশফুল শুধু প্রকৃতিপ্রেমীদের সৌন্দর্যের ক্ষুধাই মেটায় না। এ ফুলের শুকনো গাছ হয়ে ওঠে ঝাড়ু, জ্বালানি, ঘরের বেড়া ও চাল তৈরির উপকরণ।শিউলি ও কাশফুল ফোটানো ঋতুর রানী শরতের আগমনী বার্তা বাঙালি জীবনজুড়ে শিহরণ জাগিয়ে অবস্থান নেয়।

দুর্গাপূজা উদযাপনের কারণে সনাতন ধর্মাবলম্বী বাঙালিদের জন্য এ ঋতু ভিন্ন আনন্দ ও উৎসবের বার্তা নিয়ে আসে। ভাদ্র ও আশ্বিন মাস এ ঋতুর স্থায়িত্বকাল হলেও আশ্বিন মাসের শেষ হতে না হতেই যেন হেমন্তের মরা কার্তিকের আমেজ দেখা দেয়। আর তখন প্রকৃতির শ্বেতশুভ্র গালিচা কাশবনেও যেন আগুন লাগে। শুকিয়ে ঝরে পড়ে কাশফুলের শ্বেতশুভ্র পালক। আর ক’দিন পরই বেজে ওঠবে ঋতুর রানী শরতের বিদায়ের সুর। শুরু হবে হেমন্তের নবান্নের উৎসবের আবাহন।

বাঙালি জীবন ও সাহিত্যে এই শরৎ ঋতুর বন্দনা শাশ্বত ও অমলিন। এ ঋতু নিয়ে লেখা হয়েছে অসংখ্য কালজয়ী কবিতা ও গান। আপনারা যদি এই কাশবনের এর সৌন্দর্য উপভোগ করতে চান,তাহলে ফরিদপুর জেলা শহর থেকে ১৫ কিলোমিটার দূরে, চরভদ্রাসন উপজেলা আলম ফকিরের হাট, জাকেরের সুরা, নদীরপাড় অথবা হাজিগঞ্জ খেয়াঘাট,থেকে নৌকায় করে যেতে পারেন, চরভদ্রাসন উপজেলাকে পদ্মা নদীর দুটি ভূখণ্ডে বিভক্ত করেছে, হরিরামপুর ইউনিয়নের চরের অংশে, এ সময় প্রচুর কাশফুলের দেখা মিলে পরিবার নিয়ে একটি বিকেল কাটানোর উপযুক্ত স্থান বলা চলে এ টি।

Prayer Timer

Prayer Timer

Share

আরও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Jamat Salat Time and Date

Jamat Salat Time and Date

যোগাযোগঃ- এস-টেক সপ
৩১,৩২ রাকিবউদ্দীন পৌর মার্কেট গোয়লচামট,ফরিদপুর।
মোবাইলঃ 01733160122
ওয়েবঃ https://s-techshop.com

অটো ব্রিকস্

অটো ব্রিকস্

স্বয়ংক্রিয় মেশিনে উৎপাদনকৃত

© স্বত্ব দৈনিক নাগরিক দাবী  - ২০১৯-২০২১
Design by S-Tech Shop