বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০২:৫২ অপরাহ্ন
সর্বশেষ সংবাদঃ
ফরিদপুরে জ্ঞানের আলো ট্রাস্ট কর্তৃক শ্রেষ্ঠ শিক্ষকদের সম্মাননা প্রদান ফরিদপুরের কানাইপুর উচ্চ বিদ্যালয়ের সভাপতি সাইফুল ইসলাম কামাল ফরিদপুর পৌরসভায় অবকাঠামো নির্মান কাজের শুভ উদ্বোধন ভাঙ্গা ইউপি নির্বাচনে নিক্সন সমর্থিত ১১ ও জাফরউল্লাহ সমর্থিত ১ জন জয়ী ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন বাস্তবায়ন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত সালথায় রামকান্তপুর ইউপির প্রতিবন্ধী ভাতার যাচাই-বাছাই অনুষ্ঠিত ফরিদপুরের বিশিষ্ঠ সমাজসেবক মাশুক চৌধুরীর জানাযা সম্পন্ন ফরিদপুর পৌরসভায় পুষ্টি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ফরিদপুর প্রেসক্লাবের উন্নয়নে এক লক্ষ টাকার অনুদান দিলেন সমাজসেবক মহসিন শরীফ চরভদ্রাসন ইউপি নির্বাচনে তিন স্বতন্ত্র প্রার্থী নির্বাচিত

সদরপুর আকোটের চরের কাশফুলের কদর আরো বাড়ুক

  • Update Time : মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১, ৯.২৭ পিএম
  • ৭৭ Time View
সদরপুর আকোটের চরের কাশফুলের কদর আরো বাড়ুক
সদরপুর আকোটের চরের কাশফুলের কদর আরো বাড়ুক

সদরপুর আকোটের চরের কাশফুলের কদর আরো বাড়ুক

নিজস্ব প্রতিনিধি : কাশের বনে লেগেছে দোলা শুভ্র মেঘেরা ভাসিয়েছে ভেলা শরৎ এসে গেল আর কাশফুলের সঙ্গে দেখা করবেন না; তা কি করে হয়। শরতের বিকেলে মনকে প্রফুল্ল করতে ঘুরে আসতে পারেন কাশবন থেকে। কাশফুলের নরম ছোঁয়ায় এক স্নিগ্ধ বিকেল কাটাতে এবং শহুরে ব্যস্ততার ফাঁকে একটু শান্তির খোঁজে যেতে পারেন ফরিদপুরের সদরপুরে। যেখানে আপনাকে স্বাগত জানাতে অপেক্ষা করছে বিশাল এলাকাজুড়ে কাশবন।

নীল আকাশজুড়ে অলস মেঘের অবাধ বিচরণ। খন্ড খন্ড মেঘের নিরুদ্দেশ যাত্রা। প্রকৃতিতে এখন চলছে শুভ্র সুন্দর কাশবনের মন মাতানো রূপের খেলা। রোদের ঝলকানির পাশেই মেঘের ছায়া। মেঘ আর রোদের কানামাছি খেলার মাঝে বৃষ্টিও অংশ নিচ্ছে। এমন দিনে আপনাকে স্বাগত জানাতে কাশফুল ‘সাদা ডালি’ সাজিয়ে বসে থাকে। দক্ষিণা বাতাসে কাশফুলগুলো ঢলে ঢলে আপনার সঙ্গে কথা বলবে। আপনাকে আহ্বান জানাবে তার সৌন্দর্য উপভোগ করার জন্য।

শরতের কাশফুলের এ রূপ সহজেই যে কারো চিত্তে দোলা দিতে বাধ্য করবে। তাইতো শরতের বন্দনায় কবিগুরু বিমোহিত হয়েছেন বারবার। বর্ষা শেষে শরৎ আসে বলেই গাছের পাতারা হয় আরও স্নিগ্ধ, সজীব। চোখ মেললেই দেখা হয় বুনো ফুলের মাঝে রুপসী প্রজাপতি কিংবা ফড়িংয়ের সাথে। তবে ঋতুর রাণী শরতের সবচেয়ে বড় অনুষঙ্গ কাশফুল। আকাশে ধবধবে সাদা মেঘের শতদল আর মাটিতে মৃদু বাতাসে দোল খাওয়া কাশফুল যে চোখ ধাঁধানো সৌন্দর্য ছড়ায় তাতে থাকে শুধুই মুগ্ধতা।

ইদানীং কাশফুলের কদর যেভাবে বেড়েছে তাতে ভবিষ্যতে আরো অনেক কিছুর কদর বেড়ে যাওয়ার সম্ভাবনা দেখা দিলো। পদ্মার পলিতে জন্ম নেওয়া কাশফুল দেখে দেখেই বড় আমরা। পদ্মার বড় বড় ঢেউ, ভয়াল স্রোতস্বিনীর স্রোত, প্রতিনিয়ত ভাঙনের চিত্র এখানকার মানুষকে অভস্ত্য করে তুলেছে। সম্প্রতি বাংলাদেশের তিনটি জেলায় (ফরিদপুর, ব্রাহ্মণবাড়িয়া এবং ঢাকা) এই কাশফুলের দেখা মিলছে। এখানে গিয়ে সাধারণ মানুষেরা প্রচুর ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আপলোড দিচ্ছে। নেটিজেন দুনিয়ায় বেশ প্রশংসাই কুড়িয়েছে।বিশেষ করে এর প্রথম ভাগেই রয়েছে আমার জন্ম স্থান তথা ফরিদপুর জেলায়।

ফরিদপুর জেলার (জেলা সদর থেকে ৩০/৩৫ কি.মি দূরে) সদরপুর উপজেলার আকোটের চর ইউনিয়নের চরে দেখা মিলে বিশাল এই কাশফুলের সমারোহ। দূরদূরান্ত থেকে অনেক অতিথি ঘুরতে আসে এখানে। একসময় মনে করা হতো কাশফুল হারিয়ে যেতে বসেছে। শরৎ এলে তেমন দেখা মিলতো না এই কাশফুলের। আকাশে সাদা মেঘে এবং শরতের কাশফুলের বিশাল এই মনোরম চিত্র অনেককেই এবার নতুন করে বিমোহিত করেছে এবং প্রেমে ফেলছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শুধু কাশফুলের ছবি আর কাশফুলের ছবি ভেসে বেড়াচ্ছে। ফরিদপুর জেলার এই উপজেলার পাশাপাশি ব্রাহ্মণবাড়িয়া জেলার ছয়বাড়িয়া ইউনিয়নে একই চিত্র দেখা মেলে। পাশাপাশি ঢাকা জেলার আফতাবনগর, দিয়াবাড়ি, মোহাম্মদপুর বেড়িবাঁধ এবং দক্ষিণ কেরানিগঞ্জেও। নদী মাতৃক এই দেশটাতে কাশফুলের চিত্র এবার বেশ প্রশংসাই কুড়িয়েছে। নতুন করে এই কাশফুল হয়তো অনেককে কবি বানাবে, অনেকের যৌবনে রস ফিরে পাবে। আকোটের চরটি হয়ে উঠবে কাশফুলের রাজ্যে।

Prayer Timer

Prayer Timer

Share

আরও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Jamat Salat Time and Date

Jamat Salat Time and Date

যোগাযোগঃ- এস-টেক সপ
৩১,৩২ রাকিবউদ্দীন পৌর মার্কেট গোয়লচামট,ফরিদপুর।
মোবাইলঃ 01733160122
ওয়েবঃ https://s-techshop.com

অটো ব্রিকস্

অটো ব্রিকস্

স্বয়ংক্রিয় মেশিনে উৎপাদনকৃত

© স্বত্ব দৈনিক নাগরিক দাবী  - ২০১৯-২০২১
Design by S-Tech Shop