রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০৫:৩২ অপরাহ্ন
সর্বশেষ সংবাদঃ
বোয়ালমারী হাতি দিয়ে চাঁদা তুলার অভিযোগ : অতিষ্ঠ পথচারিরা নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকারের দায়ে ১০জেলেকে জরিমানা আলফাডাঙ্গায় ৮ দলীয় মেয়র গোল্ড কাপ ফুটবল টুর্নামেন্ট এর দ্বিতীয় দিনের খেলা অনুষ্ঠিত বোয়ালমারীতে দুর্যোগে ক্ষতিগ্রস্থদের মাঝে ঢেউটিন ও বিভিন্ন উপকরণ বিতরণ নগরকান্দায় নির্বাচনি অফিস উদ্বোধন সালথায় ট্রলির ধাক্কায় ভ্যান চালক নিহত বোয়ালমারীতে লাখ টাকার ডিসলাইনের ক্যাবল চুরি আলফাডাঙ্গায় আট দলীয় মেয়র গোল্ড কাপ ফুটবল টুর্ণামেন্ট এর উদ্বোধন ফরিদপুরে বাঙ্গালী সময় পত্রিকা অফিসে দুর্ধর্ষ চুরি ফরিদপুরে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

পিতা, মাতার ভরণ-পোষন নিশ্চিত করে আইন প্রকাশ : অমান্যকারিকে বিপুল পরিমান জরিমানার ঘোষনা

  • Update Time : বুধবার, ৪ আগস্ট, ২০২১, ২.০৫ পিএম
  • ১২২ Time View
পিতা, মাতার ভরণ-পোষন নিশ্চিত করে আইন প্রকাশ
পিতা, মাতার ভরণ-পোষন নিশ্চিত করে আইন প্রকাশ

পিতা, মাতার ভরণ-পোষন নিশ্চিত করে আইন প্রকাশ : অমান্যকারিকে বিপুল পরিমান জরিমানার ঘোষনা

সবুজ দাস : সন্তান কর্তৃক পিতা-মাতার ভরণ-পোষন নিশ্চিতকরনের লক্ষে বিধান করা সমীচিন মনে করে ২০১৩ সালে গঠিত ৪৯ নং আইনটি অবিলম্বে কার্যকর করার জন্য প্রকাশ করেছে সরকার। ২০১৩ সনের ২৭ শে অক্টোবর (১২ কার্তিক, ১৪২০) তারিখে মহামান্য রাষ্ট্রপতি সম্মতিনুযায়ী গঠিত এ আইন “পিতা মাতার ভরণ-পোষন আইন ২০১৩” নামে অভিহিত হবে। এতে করে পিতা মাতা, নানা নানি, সম্পর্কিয় ব্যাক্তিজন তাদের সন্তানদের দ্বারা বৃদ্ধ বয়সে নির্যাতনের হাত থেকে মুক্তি লাভ করবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

২০১৩ সনের ২৭ শে অক্টোবর গঠিত ৪৯ নং আইনের ৩ ধারায় বলা হয়েছে পিতা মাতার ভরণ পোষন অর্থ্যাৎ খাওয়া দাওয়া, বস্ত্র, চিকিৎসা ও বসবাসের সুবিধাসহ সঙ্গ প্রদান করতে হবে এবং প্রত্যেক সন্তানকে পিতা-মাতার সাথে একই স্থানে বসবাস করতে হবে। একই সাথে পিতা-মাতার একাধীক সন্তান থাকিলে ঐ সন্তানদের মধ্যে আলাপ আলোচনার মাধ্যমে পিতা মাতার ভরণ-পোষন নিশ্চিত করতে হবে। যদি পিতা মাতা নিজেদের ইচ্ছায় আলাদা কোথাও বসবাস করলে প্রত্যেক সন্তান পিতামাতার নিয়মিত খোজখবরসহ প্রয়োজনী চিকিৎসাসেবা ও পরিচর্যা করিবে।

প্রত্যেক সন্তান তাহার দৈনিন্দন আয় বা মাসিক আয় বা বাৎসরিক আয় হইতে যুক্তিসঙ্গত পরিমান অর্থ নিয়মিত প্রদান করিবে। এ ছাড়া পিতার অবর্তমানে দাদা-দাদীকে এবং মাতার অবর্তমানে নানা-নানীকে এ সেবাগুলো প্রদান করিবে যা পিতা মাতার ভরণ পোষন হিসাবে গণ্য করা হবে। উল্লেখিত আইন অমান্যকারিকে নগদ ১ লক্ষ টাকা জরিমানাসহ অনাদায়ে ৩ মাসের কারাদন্ড দন্ড প্রদান করা হবে।

পিতা, মাতার ভরণ-পোষন নিশ্চিত করে আইন প্রকাশ

পিতা, মাতার ভরণ-পোষন নিশ্চিত করে আইন প্রকাশ

Prayer Timer

Prayer Timer

Share

আরও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Jamat Salat Time and Date

Jamat Salat Time and Date

যোগাযোগঃ- এস-টেক সপ
৩১,৩২ রাকিবউদ্দীন পৌর মার্কেট গোয়লচামট,ফরিদপুর।
মোবাইলঃ 01733160122
ওয়েবঃ https://s-techshop.com

অটো ব্রিকস্

অটো ব্রিকস্

স্বয়ংক্রিয় মেশিনে উৎপাদনকৃত

© স্বত্ব দৈনিক নাগরিক দাবী  - ২০১৯-২০২১
Design by S-Tech Shop