বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০২:২০ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদঃ
ফরিদপুর জেলার সবচাইতে ছোট গরুর সন্ধান মিলল চরভদ্রাসনে শোক সংবাদ ফরিদপুরে ১৪৪ ধারা অমান্য করে সীমানা নির্ধারনকৃত জমি জোর দখলের অভিযোগ ফরিদপুরে নবজাগরণ যুব সংঘের আয়োজনে শীত বস্ত্র বিতরন ভাঙ্গায় একাধিক মাদক মামলার আসামী গ্রেফতার ফরিদপুরে দেশীয় অস্ত্র ও মাদকসহ ডাকাত দলের ০৭ সদস্য গ্রেপ্তারের। স্বাধীনতার ৫০বছর পর শহীদ বীরমুক্তিযোদ্ধা মধুখালীর কৃতি সন্তান খলিলুর রহমানের কবরের সন্ধান পাওয়া গেল বোয়ালমারীতে বালি ও মাটি খেকোদের বিরুদ্ধে কঠোর অভিযান; মোবাইল কোর্টে ৪ লক্ষ ৫০ হাজার টাকা অর্থদণ্ড ও ২ জনকে কারাদণ্ড চরভদ্রাসনে পাগলীর নবজাতক শিশুর দায়িত্ব নিলেন ইউএনও চরভদ্রাসনে যত্রতত্র গড়ে উঠছে ঔষধের দোকান

নীরব ঘাতক প্লাস্টিক দূষণ রোধে কার্যকরী পদক্ষেপ জরুরি ……..সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী

  • Update Time : রবিবার, ২১ মার্চ, ২০২১, ৮.০২ পিএম
  • ১৩৫ Time View

নীরব ঘাতক প্লাস্টিক দূষণ রোধে কার্যকরী পদক্ষেপ জরুরি
…………সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী

নাগরিক দাবি : ‘বাংলাদেশ সুপ্রিম পার্টি’র চেয়ারম্যান, সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী বলেছেন, শিল্পায়ন ও নগরায়ণের অবিচ্ছেদ্য অংশ হিসেবে প্লাস্টিক জাতীয় পণ্যের ব্যবহার বাড়ছে। প্লাস্টিক অপচনশীল হওয়ায়, সহজে নিঃশেষিত হয় না এবং পরিবেশে টিকে থাকতে পারে শত শত বছর ধরে৷ বিশ্বের সাগর-মহাসাগরে প্রতিবছর প্রায় ৮০ লাখ টন প্লাস্টিক বর্জ্য জমছে। সমুদ্রের স্রোত প্লাস্টিক বর্জ্য ভাসিয়ে নিয়ে যায় এক মহাদেশ থেকে অন্য মহাদেশে।

প্লাস্টিক বর্জ্যরে ক্ষুদ্রতম ভগ্নাংশ বা ‘মাইক্রোপ্লাস্টিক’ বায়ুতাড়িত হয়ে পরিবেশে ছড়িয়ে পড়ছে। এটি মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকারক উপাদান। সমুদ্র, নদীতে প্লাস্টিক বর্জ্য ছড়িয়ে পড়ায় পরিবেশ দূষিত হচ্ছে, মাছ ও অন্যান্য জলজ প্রাণীর জীবন মারাত্মক হুমকির মুখে পড়ছে। কেবল ক্ষুদ্র সামুদ্রিক প্রাণী নয়, বিশাল তিমি মাছও প্লাস্টিক দূষণে মারা পড়ছে। মাছের শরীরে ‘মাইক্রোপ্লাস্টিক’ সঞ্চিত হয়ে তা খাদ্যচক্রের মাধ্যমে মানুষের শরীরে প্রবেশ করছে। এমনকি প্লাস্টিক পুড়িয়ে ফেললেও বিভিন্ন ক্ষতিকারক গ্যাস নির্গত হয়।

তিনি আরো বলেন, প্লাস্টিক দূষণে শীর্ষ দেশগুলোর একটি বাংলাদেশ। শুধু রাজধানীর চারপাশের চারটি নদীতে ৩০ হাজার টন প্লাস্টিক বর্জ্য পাওয়া গেছে। এর অর্ধেকই রয়েছে বুড়িগঙ্গায়। ২০১৪ সালের একটি সমীক্ষা অনুযায়ী, বাংলাদেশে বছরে গড়ে মাথাপ্রতি প্লাস্টিক পণ্য ব্যবহৃত হয় ৩.৫ কিলোগ্রামেরও বেশি। নগরায়ণের সম্প্রসারণের সঙ্গে সঙ্গে দ্রুত বাড়ছে সে পরিমাণ। প্রতিদিন কেবল ঢাকা শহরে উৎপাদিত প্রায় ৩ হাজার ৫০০ টন বর্জ্যের মধ্যে ৩০ শতাংশ অপচনশীল।

বঙ্গোপসাগর বাংলাদেশের জন্য সম্পদের খনি। বল্টু ইকোনোমির অগ্রযাত্রায়ও বাঁধা সৃষ্টি করতে পারে এই প্লাস্টিক দূষণ। বাংলাদেশে ২০০২ সালের জানুয়ারি থেকে পলিথিনের উৎপাদন, পরিবহন, মজুদ ও ব্যবহারকে আইন করে নিষিদ্ধ করা হলেও আইনের বাস্তবায়ন নেই। প্লাস্টিক দূষণকে গুরুত্ব না দিলে, বাংলাদেশসহ সমগ্র বিশ্ব নিজেদের বিপর্যয় ডেকে আনবে।

এ পরিস্থিতি থেকে উত্তরণে, সকল দেশকে ১৯৮৯ সালে স্বাক্ষরিত “বাসেল কনভেনশন” পরিপূর্ণরুপে অনুসরণ করতে হবে। পলিথিন ব্যাগের পরিবর্তে পাটের ব্যাগ ব্যবহার করলে একদিকে যেমন পরিবেশ রক্ষা হবে, পাশাপাশি বাংলাদেশের প্রধান অর্থকরী ফসল, “গোল্ডেন ফাইবার” হিসেবে পরিচিত পাটের সোনালী যুগ আবার ফিরে আসবে। যেখানে সেখানে বোতল, প্যাকেট, ওয়ান টাইম প্লাস্টিক দ্রব্য না ফেলে, নির্দিষ্ট স্থানে ফেলতে হবে এবং এগুলোকে সঠিক প্রক্রিয়ার মাধ্যমে পুনঃব্যবহারযোগ্য করতে হবে।

২১শে মার্চ, ২০২১ ফরিদপুর কৃষ্ণপুর স্কুল মাঠে পবিত্র ঈদ-এ-মিলাদুন্নবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) উপলক্ষ্যে আয়োজিত সম্মেলনে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করে, প্লাস্টিক দূষণের প্রভাব সম্পর্কে আলোচনা ও মানুষকে সচেতন করেন, শাহ্সূফি সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী।

আলোচনায় অংশগ্রহণ করেন, মুফতি বাকীবিল্লাহ্ আল আজহারী, হাফেজ মুফতি মাকসুদুর রহমান, হাফেজ মওলানা মনসুর আলি মাইজভান্ডারী, স্থানীয় খলিফাবৃন্দ, আঞ্জুমান-এ-রাহমানিয়া মইনীয়া মাইজভন্ডারীয়া ও মইনীয়া যুব ফোরামের নেতৃবৃন্দ। প্রিয় নবিজী (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এর প্রতি দরূদ ও সালাম পেশ শেষে বিশ্বমানবতার কল্যাণ কামনায় মুনাজাত পরিচালনা করেন, শাহ্সূফি সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী। হাজারো আশেকানবৃন্দ মুনাজাতে অংশগ্রহণ করেন।

Prayer Timer

Prayer Timer

Share

আরও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Jamat Salat Time and Date

Jamat Salat Time and Date

যোগাযোগঃ- এস-টেক সপ
৩১,৩২ রাকিবউদ্দীন পৌর মার্কেট গোয়লচামট,ফরিদপুর।
মোবাইলঃ 01733160122
ওয়েবঃ https://s-techshop.com

অটো ব্রিকস্

অটো ব্রিকস্

স্বয়ংক্রিয় মেশিনে উৎপাদনকৃত

© স্বত্ব দৈনিক নাগরিক দাবী  - ২০১৯-২০২১
Design by S-Tech Shop